উচ্চ মাধ্যমিক সৃজনশীল অনুশীলন(সহপাঠ)
সৃজনশীল প্রশ্ন ১ : সাপ খেলা এখন আর কেউ দেখতে চায় না। কিন্তু সাপ খেলা ছাড়া তারা বংশপরম্পরায় আর কিছু পারেও না। তাদের একমাত্র দক্ষতা হলো সাপের ওপর নিয়ন্ত্রণ। জীবিকার তাগিদে বাধ্য হয়ে তারা এখন শহরে সাপ নিয়ে মানুষকে ভয় দেখিয়ে টাকা আদায় করে। একে অনেকেই চাঁদাবাজির নতুন পন্থা হিসেবে দেখছে। কিন্তু কেউই তাদের অসহায়ত্বের কথা ভাবে না।
ক.
‘লালসালু’ কোন শ্রেণির উপন্যাস?
খ. তাহেরের বাপ তার মেয়েকে মেরেছে এই কথা শুনে মজিদের মুখ কঠিন হয়ে যায় কেন?
গ. উদ্দীপকের সাপুড়েদের নতুন জীবনবৃত্তির সাথে মজিদের উদ্ভাবিত জীবনবৃত্তির তুলনা কর।
ঘ. ‘মজিদরা পরিস্থিতির শিকার’ – উদ্দীপক ও ‘লালসালু’ উপন্যাসের আলোকে বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ২ :
ক.
মজিদের সাথে কার শক্তির প্রভেদ আছে?
খ. ‘খোদার বান্দা সে নির্বোধ ও জীবনের জন্য অন্ধ’। কে? কেন? বুঝিয়ে লিখ।
গ. অনুচ্ছেদের আজাদ ‘লালসালু’ উপন্যাসে কার কথা মনে করিয়ে দেয়? ব্যাখ্যা কর।
ঘ. ‘মানুষের স্বতঃস্ফূর্ত জীবন প্রবাহে বাধা সামাজিক সুস্থতা ব্যাহত করে।’ কীভাবে? উদ্দীপক ও উপন্যাসের আলোকে বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৩ :
ক.
মসজিদের সাথে কার শক্তির প্রভেদ আছে?
খ. ‘খোদার বান্দা সে নির্বোধ ও জীবনের জন্য অন্ধ’। কে? কেন? বুঝিয়ে লিখ।
গ. অনুচ্ছেদের আজাদ ‘লালসালু’ উপন্যাসে কার কথা মনে করিয়ে দেয়? ব্যাখ্যা কর।
ঘ. ‘মানুষের স্বতঃস্ফূর্ত জীবন প্রবাহে বাধা সামাজিক সুস্থতা ব্যাহত করে।’ কীভাবে? উদ্দীপক ও উপন্যাসের আলোকে বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন-৪
ক.
মজিদকে প্রথম দেখে জমিলার কী মনে হয়েছিল?
খ. পির সাহেবের আগমনে মজিদ চিন্তিত হয়ে পড়ে কেন?
গ. উদ্দীপকের গ্রামটির সাথে ‘লালসালু’ উপন্যাসের যে গ্রামটির সাদৃশ্য আছে তা ব্যাখ্যা কর।
ঘ. “উদ্দীপকে উল্লিখিত সামাজিক অগ্রসরতা তাদের কাছে দুর্বোধ্য দেয়াল” মন্তব্যটি ‘লালসালু’ উপন্যাসের আলোকে বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন : এখনো বাংলাদেশের এমন কিছু গ্রাম আছে যেখানে সভ্যতার আলো ঠিকভাবে পৌঁছায়নি। সেখানে মানুষ লড়ে যায় প্রকৃতির সাথে, সর্বনাশা নদীর সাথে, কখনোবা অন্ধকার আর
অজ্ঞতার সাথে। জরা তাদের নিত্যসঙ্গী, ধর্ম তাদের একমাত্র অবলম্বন। সামাজিক অগ্রসরতা তাদের কাছে দুর্বোধ্য দেয়াল যাকে অতিক্রম করে তারা শামিল হতে পারে না আধুনিকতার জোয়ারে।
ক.
মজিদকে প্রথম দেখে জমিলার কী মনে হয়েছিল?
খ. পির সাহেবের আগমনে মজিদ চিন্তিত হয়ে পড়ে কেন?
গ. উদ্দীপকের গ্রামটির সাথে ‘লালসালু’ উপন্যাসের যে গ্রামটির সাদৃশ্য আছে তা ব্যাখ্যা কর।
ঘ. “উদ্দীপকে উল্লিখিত সামাজিক অগ্রসরতা তাদের কাছে দুর্বোধ্য দেয়াল” মন্তব্যটি ‘লালসালু’ উপন্যাসের আলোকে বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৫ : মধ্যযুগের বাংলার মুসলিম নারী সমাজ অনেকটাই শিক্ষার আলো থেকে বঞ্চিত ছিল। শিক্ষা গ্রহণের সুযোগ তো তারা পেতই বরং চার দেয়ালে বন্দি জীবন কাটাতো। বিয়ের আগে বাবার বাড়িতে যেমন গৃহস্থালি কাজ করতো বিয়ের পরে তেমনি। পুরুষতান্ত্রিক সমাজে সর্বদাই নারীরা ছিল অবহেলার পাত্র। পুরুষের হুকুম তামিল করা নারীদের অন্যতম প্রধান কাজ বলে
বিবেচিত হতো।
ক.
‘লালসালু’ উপন্যাসের আক্কাসের বাবার নাম কী?
খ. ‘সজোরে নড়তে থাকা পাখাটার পানে তাকিয়ে সে মূর্তিবৎ বসে থাকে’ – বলতে কী বোঝানো হয়েছে।
গ. উদ্দীপকের বর্ণিত বিষয়গুলো রহিমার মধ্যে বিদ্যমান মন্তব্যটি ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকের বিষয়টি ‘লালসালু’ উপন্যাসের একমাত্র বিষয় নয় মন্তব্যটির বিশ্লেষণধর্মী বিচার করো।
সৃজনশীল প্রশ্ন ৬ : চাঁপাতলী গ্রাম শতভাগ শিক্ষিত হওয়ার গৌরব অর্জন করায় গ্রামের চেয়ারম্যান কলেজ বিশ্ববিদ্যালয়গামী ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ সংবর্ধনার আয়োজন করেন। কারণ তারা এ লক্ষ্য পূরণের জন্য প্রচুর খেটেছে। গ্রামের মানুষ এতে অকুণ্ঠ সমর্থন জানালেও বাদ সাধে গ্রামের মাজারের খাদেম কলিমউল্লাহ। তার মতে বাংলা শিক্ষা নিয়ে এ মাতামাতি সম্পূর্ণ বেদায়েত, এতে ধর্মবিশ্বাস বাধাগ্রস্ত হয়। প্রত্যুত্তরে চেয়ারম্যান বলেন, বাংলা ইংরেজি কোন শিক্ষার সাথেই ধর্মের বিরোধ নেই বরং শিক্ষিত মানুষের ধর্মবিশ্বাস সুদৃঢ়। অজ্ঞানতার জন্যই মানুষ ধর্মীয় কুসংস্কারে বিশ্বাস করে।
ক.
বেহেস্তে কাদের স্থান নির্দিষ্ট?
খ. ‘শস্যের চেয়ে টুপি বেশি, ধর্মের আগাছা বেশি।’ উদ্ধৃতাংশের তাৎপর্য বিশ্লেষণ কর।
গ. উদ্দীপকের কলিমউল্লাহর চিন্তার সাথে ‘লালসালু’ উপন্যাসের কার চিন্তার মিল রয়েছে? কীভাবে?
ঘ. চাঁপাতলী গ্রামের চেয়ারম্যানের শিক্ষাচিন্তা কীভাবে মানুষের মনের অন্ধবিশ্বাস ও কুসংস্কারকে দূর করতে পারে? উপন্যাস ও উদ্দীপকের আলোকে বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৭ : অভীক বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের একজন মেধাবী শিক্ষার্থী। নিজ গ্রামের বাড়িতে একটি লাইব্রেরি প্রতিষ্ঠান উদ্যোগ নেয় সে। সবাই এ উদ্যোগকে স্বাগত জানিয়ে প্রয়োজনীয় বই, ঘর এবং অর্থ দিয়ে সহযোগিতা করতে থাকে। কিন্তু মসজিদের ইমাম এতে বাধা দেন এবং বলতে থাকেন, “লাইব্রেরির চেয়ে মাদ্রাসা প্রতিষ্ঠা করা বেশি গুরুত্বপূর্ণ। গ্রামের ছেলেমেয়েদেরকে কেবল ধর্মীয় শিক্ষা দিলেই চলবে।” ফলে লাইব্রেরি প্রতিষ্ঠার উদ্যোগ থেমে যায় এবং মাদ্রাসা প্রতিষ্ঠার কার্যক্রম শুরু হয়।
ক.
‘ঠগ-পীরের পানিপড়ায় কি কোনো কাম হয়’ উক্তিটি কার?
খ. খেলোয়াড় চলে গেছে, খেলবে কার সাথে। ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের অভীক ‘লালসালু’ উপন্যাসের আক্কাস চরিত্রকে কোন দিক থেকে প্রতিনিধিত্ব করে? বর্ণনা কর।
ঘ. উদ্দীপকে লাইব্রেরি এবং ‘লালসালু’ উপন্যাসে স্কুল প্রতিষ্ঠার উদ্যোগকে সফল করতে কী কী পদক্ষেপ গ্রহণ করা যেত? যুক্তিসহ তোমার মতামত দাও।
সিরাজউদ্দৌলা
সৃজনশীল প্রশ্ন ১ : বিধবা সখিনা বেগম নিঃসন্তান। স্বামীর রেখে যাওয়া সকল সম্পত্তির মালিক এখন সে। বোনের ছেলে মিরাজকে সন্তান স্নেহে বড় করেছে। পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠান ‘তিব্বত কোম্পানি’র অংশীদার সখিনা বেগম এবং তার দেবর। দেবর-পুত্র রিয়াজও মিরাজের সমবয়সী। সখিনা বেগম ভাবে ‘তিব্বত কোম্পানি’র পুরো অংশীদারিত্ব যদি মিরাজকে দেওয়া যেত তবে ভালো হত। ভিতরে ভিতরে অনেক কূটকৌশল আঁটে সে। এক সময় সিদ্ধান্ত নেয়, রিয়াজকে সে দুনিয়া থেকে সরিয়ে দেবে। কিন্তু সুপ্ত বিবেক তাকে বাধা দেয়।
ক.
নবাব সিরাজউদ্দৌলা কলকাতা দুর্গ দখল করে তার কী নাম রাখেন?
খ. ‘ইনি কি নবাব না ফকির’ – উক্তিটি দ্বারা কী বোঝানো হয়েছে?
গ. উদ্দীপকে ‘সিরাজউদ্দৌলা’ নাটকের কোন অংশের রেখাপাত ঘটেছে? বুঝিয়ে দাও।
ঘ. “সখিনা বেগমের মতো ঘসেটি বেগম যদি বিবেকবান হতো, তবে পলাশির প্রান্তরে বাংলার স্বাধীনতার সূর্য অস্তমিত হতো না” – মন্তব্যটি বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ২ :
ক.
কোন ফরাসি সেনাপতি পলাশীর প্রান্তরে নবাব সিরাজউদ্দৌলার পক্ষে যুদ্ধ করেন?
খ. ‘আমার শেষ যুদ্ধ পলাশিতেই কে, কোন প্রসঙ্গে বলেছেন?
গ. উদ্দীপকে ‘সিরাজউদ্দৌলা’ নাটকের কোন দিকটি ফুটে উঠেছে? ব্যাখ্যা কর।
ঘ. আপনজনের দ্বারা ভয়াবহ বিপর্যয়ের শিকার নবাব সিরাজউদ্দৌলা ও রুস্তম আলী – মন্তব্যটির যথার্থতা নিরূপণ কর।
সৃজনশীল প্রশ্ন ৩
খ.
পলাশিতে দেশপ্রেমিক সৈনিকরা যুদ্ধ করার সুযোগ পায়নি কেন?
গ. উদ্দীপটি ‘সিরাজউদ্দৌলা’ নাটকের যে দিকটির সাথে সাদৃশ্যপূর্ণ তা ব্যাখ্যা কর।
ঘ. ‘প্রকৃত দেশপ্রেমিকের কাছে স্বাধীনতা অর্জন কিংবা রক্ষার জন্য মৃত্যুভয় তুচ্ছ’ – মন্তব্যটি উদ্দীপক ও ‘সিরাজউদ্দৌলা’ নাটক অবলম্বনে বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৪ : শেক্সপিয়র তাঁর ‘হ্যামলেট’ নাটকে সময়ের ঐক্যকে ব্যবহার করেছেন। তিনি একদিকে ছিলেন সমাজ সচেতন অন্যদিকে রাজনীতি সচেতন লেখক। তাই রাষ্ট্রনায়কদের নানা ভুল বা বিচ্যুতিগুলোই অত্যন্ত দরদ দিয়ে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। নাটকটিতে বিশ্বাসঘাতকতা, বিষাদ, উন্মত্ততা ও
প্রতিশোধ সুন্দরভাবে চিত্রিত করেছেন তিনি।
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন