উচ্চ মাধ্যমিক বাংলা ১ম পত্র সৃজনশীল অনুশীলন(গদ্যাংশ)
অপরিচিতা
বিয়ের জন্য কাজী সাহেব এলেন। এলেন বর-কনে পক্ষের সাক্ষী-উকিল। উকিল সাক্ষী অন্দর মহলে যেতে চাইল। এমন সময় বরের বাবা রায়বাহাদুর গর্জে উঠে বললেন, “আগে ফ্রিজ আর মোটরসাইকেল, পরে বিয়ে।” কনের বাবা অক্ষমতা প্রকাশ করলেন। বিয়ের আসর চোখের পলকে ভেঙে গেল।
১)ক. কে আসর জমাতে অদ্বিতীয়?
খ. মেয়ের বয়স পনেরো শুনে অনুপমের মামার মন ভার হলো কেন?
গ. উদ্দীপক ও ‘অপরিচিতা’ গল্পের মধ্যকার সাদৃশ্যের দিকটি তুলে ধর।
ঘ. উদ্দীপকের রায়বাহাদুর এবং ‘অপরিচিতা’ গল্পের অনুপমের মামা একসূত্রে গাঁথা।-মন্তব্যটি মূল্যায়ন কর।
২)ক. বিনুদাদা কে?
খ.
‘প্রমাণ হইয়া গেছে, আমি কেহই নই’ কথাটির তাৎপর্যটুকু বুঝিয়ে বল।
গ. উদ্দীপকে কার মনের ভাবের মিল পাওয়া যায় তা ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকটিতে ‘অপরিচিতা’ গল্পের অনুপস্থিত যেকোনা একটি দিক বিশ্লেষণ কর।
৩) ক. ‘কন্সর্ট’ শব্দের অর্থ কী?
খ. শুনিয়া আমার মন পুলকের আবেশে ভরিয়া গেল’– কেন?
গ. উদ্দীপকের বরের বাবার সাথে 'অপরিচিতা' গল্পের কোন চরিত্র সাদৃশ্যপূর্ণ বলে তুমি মনে করো? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকের মূল কাহিনি আর 'অপরিচিতা' গল্পের মূল কাহিনিকে একসূত্রে গাঁথা যায় কি? যুক্তিসহ ব্যাখ্যা করো।
বিলাসী
গোপী দাস একজন সাপুড়ে। তার স্ত্রী হিমানিও সাপুড়ে। সাপ খেলা দেখিয়ে, তাবিজ বিক্রি করে তাদের সংসার চলে। কিন্তু হিমানি এখন আর
সাপুড়ে পেশা পছন্দ করে না। সে গোপীকে সাপুড়ে পেশা ছেড়ে অন্য কিছু করতে বলে। কারণ প্রথমত সাপের কামড়ে স্বামীর মৃত্যুর আশঙ্কা, দ্বিতীয়ত শেকড়-বাকড় বিক্রির মাধ্যমে টাকা অর্জন করা লোক ঠকানোর নামান্তর। কিন্তু গোপীদাস তা আমলে নেয় না। সে বলে, আমরা লোক ঠকাই না, লোকদের খেলা দেখিয়ে আনন্দের বিনিময়ে উপার্জন করি।
সৃজসনশীল-১
ক.
অন্নপাপ কী?
খ. ‘গ্রামের মধ্যে মৃত্যুঞ্জয়ের ছিল এমনি সুনাম।’ বিষয়টি ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে হিমানি স্বামীর পেশা সম্পর্কে যা ভেবেছে তা ‘বিলাসী’ গল্পের বিলাসীর দৃষ্টিভঙ্গির সাথে কতটুকু সংগতিপূর্ণ? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের হিমানি ও ‘বিলাসী’ গল্পের বিলাসীর ক্ষেত্রে নৈতিকতার যে দিকটি ফুটে উঠেছে, তা সামাজিক মূল্য নিরূপণ কর।
সৃজনশীল প্রশ্ন-১
ক.
‘কানাচ’ শব্দটির অর্থ কী?
খ. ‘বদন দগ্ধ না হয়’- বলতে কী বোঝানো হয়েছে?
গ. উদ্দীপকে পাঁচু দফাদারের বউ-এর সাথে ‘বিলাসী’ গল্পের বিলাসীর কী সাদৃশ্য রয়েছে, তুলনামূলক আলোচনা কর।
ঘ. ‘‘বউ ভালো করেই জানে ভয় পেলে আর বাড়ি রক্ষা হবে না”- উদ্দীপকের এ উক্তিটির মধ্য দিয়ে বিলাসীর মানসিক দৃঢ়তার সমানভাবে প্রকাশ পেয়েছে।-কথাটির যৌক্তিকতা প্রমাণ কর।
সৃজনশীল-২
ক.
‘বুকফাটা শব্দের অর্থ কী?
খ. ‘বাঙালির বিষ’ বলতে কী বুঝানো হয়েছে?
গ. উদ্দীপকের সুন্দর আলীর স্ত্রীর সাথে ‘বিলাসী’ গল্পের কার সাদৃশ্য আছে? তুলনামূলকভাবে আলোচনা কর।
ঘ. সাদৃশ্য থাকলেও ‘মৃত্যুঞ্জয় পুরোপুরি সুন্দর আলী নয়’- ‘বিলাসী’ গল্প অনুসরণে কথাটির যৌক্তিকতা প্রতিপন্ন
করো।
‘বাঙ্গালার নব্য লেখকদিগের প্রতি নিবেদন’
নব্বই দশকে অনেক প্রতিভাবান তরুণ কবির আবির্ভাব ঘটেছে। তবে তাঁদেরকে সঠিকভাবে চিহ্নিত ও
মূল্যায়ন করার জন্য আরে৷ কিছু সময় অপেক্ষা করা প্রয়োজন বলে আমার ধারণা।
১)ক. সাহিত্যে কী
কী একেবারে পরিহার্য?
খ. ‘যাহারা সাময়িক সাহিত্যে ব্রতী, তাঁহাদের পক্ষে এই নিয়ম রক্ষাটি ঘটিয়া উঠে না।’– উক্তিটি বিশ্লেষণ কর।
গ. উদ্দীপকের তরুণ কবিদের সঙ্গে ‘বাঙ্গালার নব্য লেখকদিগের প্রতি নিবেদন’ প্রবন্ধের কাদের সাদৃশ্য রয়েছে?
ঘ. ‘উদ্দীপকটি আলোচ্য প্রবন্ধের খণ্ডাংশমাত্র’—মন্তব্যটি যাচাই কর।
২)ক. কোথায় এখন অনেকে টাকার জন্য লেখে এবং লেখাও ভালো হয়?
খ. বঙ্কিমচন্দ্র লেখাকে কিছুকাল ফেলে রাখতে বলেছেন কেন?
গ. উদ্দীপকটি ‘বাঙ্গালার নব্য লেখকদিগের প্রতি নিবেদন’ রচনার কোন প্রসঙ্গকে ইঙ্গিত করে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকে লেখকসত্তা বিকাশে কেমন প্রভাব ফেলবে বলে তুমি মনে করো? বিশ্লেষণী মতামত দাও।
৩)ক. লেখকের মতে, সভ্য ও
ধর্ম ব্যতীত অন্য উদ্দেশ্যে লেখনী ধারণ কী?
খ. সাহিত্য রচনার প্রকৃত উদ্দেশ্য কী? ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকে ‘বাঙ্গালার নব্য লেখকদিগের প্রতি নিবেদন’ রচনার কোন দিকটি ফুটে উঠেছে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকে বাংলা সাহিত্যের উন্নতিতে ‘বাঙ্গালার নব্য লেখকদিগের প্রতি নিবেদন’ রচনার লেখকের প্রত্যাশার প্রতিফল ঘটেছে কি? তোমার মতামত দাও।
“মাসি-পিসি
আব্দুল মালেকের কিশোরী মেয়েটা এবার বাপের বাড়ি এসে কিছুতেই শ্বশুরবাড়ি যেতে চাচ্ছে না। যৌতুকের টাকা না
দিতে পেরে মেয়েটি শ্বশুরবাড়ির অত্যাচার কিছুতেই সহ্য করতে পারছে না। আবদুল মালেক এ ব্যাপারে মেয়ের ওপর জোর খাটানোর চেষ্টা করেন না। বরং প্রতিবাদী হয়ে উঠেন এবং নারী নির্যাতন আইনে মামলা করেন।
১)ক. ‘সোমত্ত’ শব্দের অর্থ কী?
খ. কানাইয়ের লোকজন খানিকটা ভ্যাবাচ্যাকা খেয়ে যায় কেন?
গ. উদ্দীপকের আব্দুল মালেক “মাসি-পিসি” গল্পের কোন চরিত্রের প্রতিনিধিত্ব করে? বর্ণনা করো।
ঘ. উদ্দীপক ও “মাসি-পিসি” গল্পের চেতনা অভিন্ন – যাচাই করো।
২)ক. চায়ের দোকানে কৈলাশের সাথে কার দেখা হয়েছিল?
খ. নিজেকে তার ছ্যাচড়া, নোংরা, নর্দমার মতো লাগে – কারণ ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের সাথে “মাসি-পিসি” গল্পের সাদৃশ্য লেখো।
ঘ. দারিদ্র্যকে জয় করে নারীর অস্তিত্ব রক্ষার যে বাস্তব চিত্র উদ্দীপক ও “মাসি-পিসি” গল্পে উঠে এসেছে – তা মূল্যায়ন করো।
৩)ক. আল্লাদির পরিবার কোন রোগে মারা যায়?
খ. বুড়ো রহমান ছলছল চোখে আহ্লদির দিকে তাকায় কেন?
গ. উদ্দীপকের চরিত্রটি “মাসি-পিসি” গল্পের কোন চরিত্রের সাথে সাদৃশ্যপূর্ণ, তা আলোচনা করো।
ঘ. “সংগ্রাম ও সাহসিকতায় রাহেলা ও “মাসি-পিসি” গল্পের মাসি ও পিসি একসূত্রে গাথা”- তোমার মতামত ব্যক্ত করো।
.
“আহবান”
নিজের সন্তানটিকে হারিয়ে পাশের গ্রামের গৌতমকেই রহিমের মা আপন করে নেয়। যুদ্ধের রাতে যখন গৌতম এসে আশ্রয় চায় তখন বুড়ি সানন্দে তাকে আশ্রয় দেয়। ছেলেটির মুখের দিকে তাকালেও কেমন যেন মায়া হয়। আহা বেচারা কত কষ্টেই না আছে! যুদ্ধে পরিবারের সবাইকে হারিয়েছে সে। এক রাতে পাকিস্তানি বাহিনী রহিমের মার ঘরে এসে জিজ্ঞেস করে-
ছে লেটি হিন্দু না মুসলিম? সে তখন বলে- ‘ও আমার ছেলে, সাচ্চা মুসলিম।’
১)ক. “ওমা আজই তুমি এলে” – উক্তিটি কার?
খ. “স্নেহের দান, এমন করা ঠিক হয়নি” কথাটি দ্বারা কী বোঝানো হয়েছে?
গ. উদ্দীপকটিতে “আহ্বান গল্পের কোন দিকটির ইঙ্গিত পাওয়া যায়? বিশ্লেষণ করো।
ঘ.
‘উদ্দীপকটিতে ‘আহ্বান’ গল্পের ভাবগত মিল থাকলেও সামগ্রিক প্রতিচ্ছবি প্রতিফলিত হয়নি’_
২)ক. “আহবান” গল্পে লেখক বুড়িকে প্রথম কোথায় দেখেছিলেন?
খ. “ওর স্নেহাতুর আত্মা বহুদূর থেকে আমায় আহ্বান করে এনেছে’ – এ উত্তির তাৎপর্য কী?
গ. উদ্দীপকের মোবারক দম্পতির মাধ্যমে ‘আহবান’ গল্পের কোন দিকটির প্রতি ইঙ্গিত করা হয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. “উদ্দীপকের অন্তর্নিহিত তাৎপর্য ও “আহবান” গল্পের মূলবক্তব্য একই সূত্রে গাথা।” উক্তিটি মূল্যায়ন করো।
৩)ক. ‘আহ্বান’ গল্পে বাংলা কোন মাসের উল্লেখ আছে?
খ. ‘সঙ্গে সঙ্গে মনে হলো, ও বেঁচে থাকলে বলে উঠতো, অ মোর গোপাল’__ ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের ঘটনার সঙ্গে ‘আহ্বান’ গল্পের কাহিনিতে মিল ও অমিল কোথায়? ব্যাখ্যা করো।
ঘ. “কাহিনিতে সামান্য পার্থক্য থাকলেও হৃদয়াগত আবেগে উদ্দীপক এবং ‘আহ্বান’ গল্পটি একই বন্ধনে আবদ্ধ”__ যুক্তিসহকারে ব্যাখ্যা করো।
গৃহ
ঐ মহারাজার নাম আমার জানা নেই। মাকে জিজ্ঞেস করেছিলাম, তিনিও বলতে পারলেন না। তবে তিনি যে অত্যন্ত ক্ষমতাশার ছিলেন তার অসংখ্য প্রমাণ এই বাড়িতে ছড়ানো। জঙ্গলের ভেতর বাড়ি। সেই বাড়িতে ইলেকট্রিসিটির ব্যবস্থা করার জন্য তাঁর ফি নিজস্ব জেনারেটর। দাওয়াতের চিঠি ছেপে পাঠানোর জন্যে মিনি সাইজের একটা ছাপাখানা।
বাবাকে অসংখ্যবার বলতে শুনেছি— মহারাজার রুচি দেখে মুগ্ধ হতে হয়। আহা, কত বই!
সৃজনশীল প্রশ্ন ১ :”
ক.
কার স্ত্রীর অলংকারের অভাব নেই?
খ. “সেখানে যেমন এক পাল ছাগল আছে, হংস কুক্কুট আছে, সেইরূপ একদল স্ত্রীলোকও আছেন”– ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের সঙ্গে ‘গৃহ’ প্রবন্ধের কোন দিকটির সাদৃশ্য দেখা যায়?
ঘ. “উদ্দীপকটি ‘গৃহ’ প্রবন্ধের একটি দিকের প্রতিফলন মাত্র”– তোমার মতামত দাও ।
সৃজনশীল প্রশ্ন ২ :”
ক.
রোকেয়া সাখাওয়াত হোসেন কোন গ্রামে জন্মগ্রহণ করেন?
খ. ‘আমার ভগ্নী আমার নিকট অবশ্য আসিবেন’— উক্তিটি কার সম্পর্কে করা হয়েছে?
গ. উদ্দীপক ১-এর বিনোদিনীর সঙ্গে ‘গৃহ’ প্রবন্ধের নারীদের বৈসাদৃশ্য কিসে? ব্যাখ্যা কর।
ঘ. ‘‘উদ্দীপক ২-এ ‘গৃহ’ প্রবন্ধে বর্ণিত বিধবার প্রতি অবহেলার প্রতিফলন দেখা গেছে”– তোমার উত্তরের পক্ষে যুক্তি দেখাও।
সৃজনশীল প্রশ্ন ৩
ক.
‘পর্ণকুটির’ অর্থ কী?
খ. “শারীরিক আরাম ও মানসিক শান্তিনিকেতন যাহা, তাহাই গৃহ”— ব্যাখ্যা করো ।
গ. উদ্দীপকের মৃদুলের স্বভাব কীভাবে ‘গৃহ’ রচনার বর্ণনার সাথে বৈসাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা করো।
ঘ. “মৃদুলের স্ত্রীর মতো সব নারী নিজেদের ন্যায্য অধিকার পায় না”- মন্তব্যটি ‘গৃহ’ প্রবন্ধের আলোকে বিশ্লেষণ করো।
আমার পথ
রফিকুল ইসলাম একজন সাদা মনের মানুষ। শিক্ষকতা পেশায় থেকে গড়েছেন আলোকিত মানুষ। নিজের নেতৃতে পরিচালনা করেছেন সেবামূলক প্রতিষ্ঠান “কালান্তর” ৷ জনকল্যাণের পাশাপাশি তিনি এলাকার মাতব্বরদের ভণ্ডামির প্রতিবাদ করেন। মিথ্যা ও নতজানুতার বিরুদ্ধে তিনি সদা সোচ্চার। ফলে অনেকেরই শত্রুতে পরিণত হন তিনি। তবে তিনি দমে যান না, তিনি বিশ্বাস করেন “সত্য ও ন্যায়ের পথই সহজ পথ”।
সৃজনশীল প্রশ্ন ১
ক.
‘আমার পথ’ প্রবন্ধে কাকে লেখক সালাম জানিয়েছেন?
খ. ‘সবচেয়ে বড় দাসত্ব বলতে কী বোঝানো হয়েছে?
গ. উদ্দীপকের রফিকুল ইসলামের বিশ্বাসের সঙ্গে ‘আমার পথ’ প্রবন্ধের কোন দিকটির সাদৃশ্য রয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. ‘আমার পথ’ প্রবন্ধের যে দিকটি উদ্দীপকে প্রতিফলিত নয়, তা আলোচনা করো।
সৃজনশীল প্রশ্ন ২
ক.
কত সালে কাজী নজরুল ইসলাম বাঙালি পল্টনে যোগ দেন?
খ. “মানুষ-ধর্মই সবচেয়ে বড় ধর্ম’_ বুঝিয়ে লেখো ।
গ. উদ্দীপকের ভাবার্থের সাথে ‘আমার পথ’ প্রবন্ধে লেখকের মনের যে ভাবের মিল পাওয়া যায় তা বর্ণনা করো।
ঘ. উদ্দীপকে ‘আমার পথ’ প্রবন্ধের আংশিক দিক প্রতিফলিত হয়েছে-_ উক্তিটির যথার্থতা নিরূপণ করো।
সৃজনশীল প্রশ্ন ৩:
ক.
কাজী নজরুল ইসলাম কত বছর বয়সে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হন?
খ. মানুষ-ধর্মকে সবচেয়ে বড় ধর্ম বলা হয় কেন?
গ উদ্দীপকে “আমার পথ” প্রবন্ধটির কোন দিকটি প্রতিফলিত হয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. “রফিক সাহেবের সততাই তাকে উক্ত পদে ভূষিত করে” উদ্দীপক ও প্রবন্ধের আলোকে সততার স্বরূপ বিশ্লেষণ করো।
মানব-কল্যাণ
জীবনের মূল্য ও মহত্ত্ব সম্বন্ধে ভাবতে ভুলে গিয়েছে আজ মানুষ। ফলে ব্যক্তি, সমাজ, রাষ্ট্র সবই প্রায় হয়ে পড়েছে নীতিভ্রষ্ট। বুদ্ধি ও চিন্তার চর্চা মানুষকে যুক্তিবাদী ও বিবেকী করে তােলে। যে কোন অবস্থায় বিবেকী মানুষ হিরােশিমা ও নাগাসাকি ঘটাতে পারে না। বিবেকহীন সভ্যতা মানুষকে বর্বরতার কোন চরম সীমায় নিয়ে গেছে ইতিহাসের পৃষ্ঠায় এ দুটি নাম তার অক্ষয় স্বাক্ষর । নীতি ও জীবনের | মূল্যবােধ ছাড়া যান্ত্রিক সভ্যতা ও তার প্রগতি মানুষকে কোন লক্ষ্যেই নিয়ে যায় না। |
সৃজনশীল-১
ক. লেখকের মতে দান বা ভিক্ষা গ্রহণ করার দৃশ্যটি কেমন?
খ. রাষ্ট্র কীভাবে জাতির যৌথ জীবনকে প্রভাবিত করতে পারে? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকটি মানব-কল্যাণ’ প্রবন্ধের কোন প্রসঙ্গের সঙ্গে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের মূলভাব এবং মানব-কল্যাণ’ প্রবন্ধে বর্ণিত মানুষকে মর্যাদাপূর্ণ অবস্থায় উত্তরণ ঘটানাের আকাঙ্ক্ষা। একসূত্রে গাঁথা।” মন্তব্যটির যথার্থতা ব্যাখ্যা কর।
সৃজনশীল-২
ক. সত্যিকারের মানবকল্যাণ কী?
খ. বিভক্তিকরণের মনোভাব নিয়ে কারও কল্যাণ করা যায় না কেন? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকটি ‘মানব-কল্যাণ’ প্রবন্ধের কোন বিষয়ের সঙ্গে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের মূলভাব ‘মানব-কল্যাণ’ প্রবন্ধের একটি বিশেষ দিককে নির্দেশ করে মাত্র, পুরো বিষয়কে নয়।” | মন্তব্যটি বিশ্লেষণ কর।
বায়ান্নর দিনগুলো
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী হল উদ্ধারে আন্দোলন করতে গেলে পুলিশি বাধার সম্মুখীন হয়। গোলযোগ চরম আকার ধারণ করলে তরিকুলসহ কয়েকজনকে পুলিশ আটক করে। পরের দিন ঢাকা থেকে বাগেরহাট জেলে নিয়ে যাওয়া হবে জেনে ইচ্ছে করে গড়িমসি শুরু করে তরিকুল। সে ভাবে রওনা দিতে দেরি হলে যদি পরিচিত কারো সাথে দেখা হয় তবে কোথায় নিয়ে যাওয়া হচ্ছে তা জানানো যাবে।
১।ক. কবে ঢাকা থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব ও মহিউদ্দিনকে ফরিদপুরের উদ্দেশে নিয়ে যাওয়া হয়?
খ. বঙ্গবন্ধু শেখ মুজিব ও মহিউদ্দিনকে কেন নারায়ণগঞ্জ থানায় নিয়ে যাওয়া হয়?
গ. উদ্দীপকের তরিকুলের সাথে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাদৃশ্য নির্ণয় কর।
ঘ. জেল থেকে স্থানান্তরের খবর শুনে বঙ্গবন্ধু শেখ মুজিবের ইচ্ছে করে দেরি করাটা রাজনৈতিক দূরদর্শিতার পরিচায়ক উদ্দীপকের আলোকে বিশ্লেষণ কর।
২)ক. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জেলখানা থেকে কতটি চিঠি লিখেছিলেন?
খ. মাতৃভাষা আন্দোলন বলতে কী বোঝ?
গ. উদ্দীপকের তরিকুল “বায়ান্নর দিনগুলো” রচনার কোন চরিত্রকে মনে করিয়ে দেয়? আলোচনা করো।
ঘ. আশ্রয়ের বিশ্বাস এবং “বায়ান্নর দিনগুলো” রচনার চেতনা একসূত্রে গাঁথা– উক্তিটি মূল্যায়ন করো।
রানা প্লাজা ধসের পর ক্ষতিগ্রস্ত কিছু শ্রমিক তাদের ক্ষতিপূরণের জন্য আন্দোলন করে আসছিল। পুলিশ এদের লাঠিপেটা করে কয়েকজনকে ধরে নিয়ে যায়। এর মধ্যে শ্রমিক নেতা সাঈদও ছিল। সাঈদ জেলহাজতেই অনশন করে এবং বাইরে আন্দোলন ক্রমশ প্রকট আকার ধারণ করে। অবশেষে প্রশাসন সাঈদকে ছেড়ে দিতে বাধ্য হয়।
৩ক. জেলের ভেতর শেখ মুজিবের সঙ্গে কে ছিলেন?
খ. “আপনাদের সাথে আমাদের মনোমালিন্য হয় নাই।”- কাদের সাথে, কেন মনোমালিন্য হয়নি?
গ. উদ্দীপকের সাঈদের সাথে ‘বায়ান্নর দিনগুলো’র কোন চরিত্রটির সাদৃশ্য রয়েছে তা বর্ণনা করো।
ঘ. ‘দাবি আদায়ে আন্দোলনের বিকল্প নেই’- উদ্দীপক ও ‘বায়ান্নর দিনগুলো’র আলোকে মন্তব্যটির যথার্থতা
রেইনকোট
ঘর থেকে বেরুতেই হাসিব গুলির শব্দ শুনতে পেল। ভয়ে ভয়ে রাস্তার মোড়ের দিকে এগিয়ে যেতেই সদ্যমৃত একটা লাশ দেখতে পেল। হাসিব কী করবে ভেবে পাচ্ছিল না। সে কী বাসায় ফিরে যাবে, নাকি বাজারের দিকে যাবে। ছোট ছেলেটার জ্বরের কথা ভেবে ওষুধের দোকানের দিকে এগিয়ে চলল। বাজারের মোড়ের কাছে যেতেই তিন-চারজন রাজাকার তাকে ঘিরে ধরল। স্থানীয় স্কুলের সহকারী শিক্ষক হাসিব নিজের পরিচয়পত্র তাদের দেখালো । কিন্তু তারা পরিচয়পত্রটি ছুড়ে ফেলে দিল। মুক্তিবাহিনী সন্দেহে হাসিবকে চোখ বেঁধে নিয়ে গেল মিলিটারি ক্যাম্পে।
সৃজনশীল প্রশ্ন ১
ক. “দেখি তো; ফিট করে কিনা’ – কী ফিট করার কথা বলা হয়েছে?
খ. পাকিস্তান যদি বাঁচাতে হয় তো সব স্কুল কলেজ থেকে শহীদ মিনার হটাও’ কেন?
গ. উদ্দীপকের বিষয়বস্তুর সাথে ‘রেইনকোট” গল্পে বিধৃত ঘটনাবলির সাদৃশ্য-বৈসাদৃশ্য আলোচনা করো।
ঘ. ‘১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে জনজীবন ছিল আতঙ্কভরা” – উদ্দীপক ও ‘রেইনকোট’ গল্পে অবলম্বনে উক্তিটির মূল্যায়ন করো।
সৃজনশীল প্রশ্ন ২ :
ক. নুরুল হুদার শ্যালকের নাম কী?
খ. ‘আব্বু তা হলে মুক্তিবাহিনী’ – কে, কেন বলেছে?
গ. উদ্দীপকে ‘রেইনকোট’ গল্পের কোন দিকটি বর্ণিত হয়েছে? আলোচনা করো।
ঘ. “মুক্তিযোদ্ধার শার্ট” কিংবা “রেইনকোট” ও কাউকে বদলে দিতে পারে’__ উদ্দীপক ও ‘রেইনকোট’ গল্পের আলোকে বিশ্লেষণ করো।
সৃজনশীল প্রশ্ন ৩ :
ক. মিলিটারি নুরুল হুদাকে কোন ভাষায় প্রশ্ন করেছিল?
খ. শহিদ মিনারকে কেন পাকিস্তানের শরীরের কাঁটা বলা হয়েছে?
গ. উদ্দীপকের ঘটনার সাথে “রেইনকোট’ গল্পের কোন ঘটনার মিল রয়েছে এবং কীভাবে তা বর্ণনা করো।
ঘ. “উদ্দীপকে ফুটে ওঠা নির্বিচার হত্যা ও পাশবিক আচরণের জন্যেই পাকিস্তানিদের নিয়ে এ দেশের মানুষের মধ্যে সব সময় আতঙ্ক বিরাজ করত ।”__ মন্তব্যটি ‘রেইনকোট’ গল্প অবলম্বনে বিশ্লেষণ করো।
সৃজনশীল প্রশ্ন ৫ : ১৭ মে ১৯৭১, সোমবার রেডিও-টিভিতে বিখ্যাত ও পদস্থ ব্যক্তিদের ধরে নিয়ে প্রোগ্রাম করিয়ে কর্তাদের তেমন সুবিধা হচ্ছে না বোধ হয়। তাই এখন বুদ্ধিজীবী ও শিল্পীদের ধরে ধরে তাদের দিয়ে খবরের কাগজে বিবৃতি দেওয়ানোর কুটকৌশল
নেকলেস:
ছেলেকে স্কুলে ভর্তি করার পর
ছেলের কিছু সহপাঠির মায়েদের সাথে বন্ধুত্ব গড়ে ওঠে সাধারণ পরিবারের গৃহিনী শিউলির। কিন্তু তার মন দুঃখ-ভারাক্রান্ত হয়ে পড়ে তাদের কয়েকজনের বাসায় বেড়ানোর পর। কারণ শিউলির চেয়ে অনেক উন্নত তাদের বাসা, আসবাবপত্র আর জীবনযাত্রার মান। সে সম-পদাধিকারী অন্যান্য সহকর্মীদের চেয়ে কম উপার্জন করা তার স্বামীকে বিষয়টি জানায় এবং উপার্জন বাড়িয়ে জীবনযাত্রার মান উন্নত করার দাবি জানায়। এক পর্যায়ে স্ত্রীর চাপে পড়ে অসদুপায়ে অধিক উপার্জন করতে গিয়ে স্বামী আজাদ চাকরি হারায়। ফলে কঠিন সমস্যার মুখোমুখী হতে হয় তাদের পরিবারকে।
সৃজনশীল প্রশ্ন ১
ক.
বাবার মৃত্যুর পর লোইসেলের কাছে কত ফ্রা ছিল?
খ. “কী অসাধারণ এই জীবন আর তার মধ্যে কত বৈচিত্র্য” – মাতিলদার এই উপলব্ধির কারণ ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের কাহিনিটি ‘নেকলেস’ গল্পের ক্ষেত্রে কতটুকু প্রাসঙ্গিক? ব্যাখ্যা করো।
ঘ. ‘অনুচিত উচ্চাকাঙ্খাই অনেক সময় মানুষের পতনকে অনিবার্য করে তোলে’ – উদ্দীপক ও ‘নেকলেস’ গল্পের
আলোকে উক্তিটির যথার্থতা বিচার করো।
সৃজনশীল প্রশ্ন ২ :
ক.
মাতিলদার স্বামীর পদবি কী ছিল?
খ. সর্বদা মাতিলদার মনে দুঃখ ছিল কেন?
গ. মসিঁয়ে লোইসেল ও দিবার স্বামীর ব্যক্তিত্ব ও চিন্তার মধ্যে তুলনামূলক আলোচনা করো।
ঘ. মসিঁয়ে লোইসেলের পরিস্থিতী বিবেচনার ক্ষমতি যদি দিবার স্বামীর মতো যুক্তিনির্ভর হতো, তবে হয়তো মাতিলদার পরিণতি এতটা করুণ হতো না’ – ‘নেকলেস’ গল্প অনুসরণে মন্তব্যটি মূল্যায়ন করো।
সৃজনশীল প্রশ্ন ৩
ক.
বল নাচের অনুষ্ঠানটি কত তারিখে ছিল?
খ. মেয়েটি কেন চারশ ফ্রা চেয়েছিল তার স্বামীর কাছে? বুঝিয়ে লেখো।
গ. উদ্দীপকের সাথে ‘নেকলেস’ গল্পের কোন চরিত্রের সাদৃশ্য রয়েছে?
ঘ. উদ্দীপকে, ‘নেকলেস’ গল্পের মূলভাব প্রতীয়মান হয়েছে?_ মন্তব্যটি যাচাই করো।
ঘ.
উদ্দীপক ও মহাজাগতিক কিউরেটর’ গল্পে মানবসভ্যতার ধ্বংসের পেছনে একই কারণকে দায়ী করা হয়েছে – আলোচনা করো।
মহাজাগতিক কিউরেটর
শান্ত-সুন্দর, সাজানো-গোছানো সুন্দর পৃথিবী যেন ক্রমেই দূষিত হয়ে যাচ্ছে। অকারণে বৃক্ষ নিধন, যুদ্ধের দামামা আর
অপরিকল্পিত শিল্পায়নসহ নানাবিধ কারণে বাতাসে প্রতিনিয়তই কার্বন-ডাই-অক্সাইড বৃদ্ধি পাচ্ছে। ফলে বরফ গলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। পরিবেশের ওপর এভাবে অত্যাচার চলতে থাকলে পৃথিবী একসময় বসবাসের অনুপযোগী হয়ে পড়বে। যে মানুষ এই পৃথিবীকে সুন্দর করেছে সেই মানুষই একে ধ্বংস করছে।
সৃজনশীল প্রশ্ন ১ :
ক.
মুহম্মদ জাফর ইকবালের পিতার নাম কী?
খ. এদের বুদ্ধিমত্তা সম্পর্কে আমি খুব নিশ্চিত নই’ – ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের ভাবার্থ “মহাজাগতিক কিউরেটর’ গল্পের আলোকে বর্ণনা করো।
ঘ. ‘যে মানুষ এই পৃথিবীকে সুন্দর করেছে সেই মানুষই একে ধ্বংস করছে।’ – মন্তব্যটি যাচাই করো মহাজাগতিক কিউরেটর’ গল্প এবং উদ্দীপকের আলোকে বিশ্লেষণ করো।
সৃজনশীল প্রশ্ন ২:
ক.
মানুষের বয়স কত?
খ. পৃথিবী একসময় এরাই নিয়ন্ত্রণ করবে’_ কীভাবে?
গ. উদ্দীপকটি “মহাজাগতিক কিউরেটর” গল্পের সঙ্গে কীভাবে সম্পৃক্ত? ব্যাখ্যা করো।
ঘ. “জেলেশিশুরা “মহাজাগতিক কিউরেটর’ গল্পের পিঁপড়ার প্রতিনিধি” – মন্তব্যটি যাচাই করো।
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন